আন্তর্জাতিক ফুটবল

নেইমার ‘প্রতারক’

করোনা আতঙ্কের মাঝেই ইউরোপিয়ান ক্লাব ফুটবলে চলছে দলবদলের নানান গুঞ্জন। বাতাসে ভাসছে, নতুন মৌসুমে স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় ফিরছেন সাবেক তারকা ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র।

যা একদমই ভালো চোখে দেখছেন স্পেনের কিংবদন্তি কোচ ভিসেন্তে দেল বস্ক। তিনি রীতিমতো ধুয়ে দিয়েছেন নেইমারকে, আখ্যা দিয়েছেন প্রতারক হিসেবে। একইসঙ্গে পরামর্শ দিয়েছেন, বার্সেলোনা যেন নেইমারকে দলে না ফেরায়।

২০১৭ সালে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সেলোনা ছেড়ে প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) নাম লিখিয়েছিলেন নেইমার। ফ্রেঞ্চ ক্লাবটির হয়ে এখনও পর্যন্ত ৮০ ম্যাচে করেছেন ৬৯ গোল, জিতেছেন দুইটি লিগ শিরোপা।

তবে পিএসজিতে কখনওই ঠিক সুখী মনে হয়নি নেইমারকে। প্রতি মৌসুমেই শোনা গেছে, বার্সায় ফেরার গুঞ্জন। যা বেশ জোরালোই হয়েছে এবার। বিশেষ করে বার্সা অধিনায়ক লিওনেল মেসির নিজেরও আগ্রহ রয়েছে নেইমারকে ক্লাবে ফেরানোর ব্যাপারে।

এমতাবস্থায় স্পেনের কিংবদন্তি কোচ দেল বস্ক জানালেন, ‘ওকে (নেইমার) বোঝা কঠিন। আমার মতে, এটা ভাল উদাহরণ নয়। তবে রেকর্ড-পরিসংখ্যানের বিচারে সে গ্রেট ফুটবলার। আমাকে জিজ্ঞেস করলে, সেরা পাঁচের তালিকায় নিশ্চিতভাবেই থাকবে নেইমার। কিন্তু মাঠে সে প্রতারণার চেষ্টা করে, অনেক নাটক করে। এর বাইরেও যেভাবে বার্সেলোনা ছেড়ে গেল…।’

bosque

মূলত বার্সেলোনার দুই তারকা লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের কারণেই বারবার উন্মুক্ত হয়ে যায় নেইমারের বার্সায় ফেরার পথ। স্পেনকে বিশ্বকাপ জেতানো কোচ দেল বস্ক সাফ জানিয়েছেন, খেলোয়াড় দলে নেয়ার ক্ষেত্রে অন্যান্য খেলোয়াড়দের মতামতকে বড় করে দেখার প্রয়োজন নেই।

তিনি বলেন, ‘কাকে দলে নেয়া হবে, কাকে নেয়া হবে না- এসব ক্লাবেরই ঠিক করা উচিৎ। খেলোয়াড়রা কী বলছে তাতে এতো মনোযোগ দেয়ার কিছু নেই। এসবের জন্য স্পোর্টস ডিরেক্টর, টেকনিক্যাল ডিরেক্টর আছেন। একজন সতীর্থের ব্যাপারে অন্য ফুটবলাররা কখনওই খারাপ বলতে পারে না। এটা মাথায় রাখতে হবে।’

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ

To Top