আন্তর্জাতিক ফুটবল

নেইমার টেকনিক্যালি মেসির চেয়ে ভালোঃ কাফু

বসর তিনেক আগে বার্সেলোনা ছেড়েছিলেন নেইমার। পাড়ি জমিয়েছিলেন ফ্রান্সের পিএসজিতে। তবে এখনো আশানুরূপ ভাল করতে পারেনি নেইমার। জদিও অনেকটা সময় কেটেছে ইনজুরিতে। তবে তার সক্ষমতা নিয়ে কোন সন্দেহ নেই কাফুর। এমনকি টেকনিক্যালি নেইমারের ধারে কাছে বর্তমানে কেউ নেই বলে মনে করেন দুইবারের বিশ্বকাপজয়ী সাবেক ব্রাজিলিয়ান এই ডিফেন্ডার।

মূলত পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর স্বপ্নেই পাড়ি দিয়েছিলেম ফ্রান্সে। তবে এখনো পুরন হয়নি সেই আশা, চোটের কারণে খেলতে পারেনি বিভিন্ন সময়ের নকআউট পর্বের ম্যাচ।

একই কারণে গত বছর দেশের কোপা আমেরিকা জয়ের মিশনেও ছিলেন দর্শক হয়ে। আকাশচূড়া স্বপ্ন নিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে গিয়ে শেষটা তার হয় চরম হতাশায়।

তবে ১৯৯৪ ও ২০০২ বিশ্বকাপ জয়ী কাফুর বিশ্বাস, বর্তমানে নেইমারের মতো এমন মেধাবী ফুটবলার দ্বিতীয়জন নেই। সময়ের অন্যতম সেরা ফুটবলার মেসির বড় ভক্ত তিনি। তবু ফক্স স্পোর্টকে দেওয়া সাক্ষাৎকারে নেইমারকেই এগিয়ে রাখলেন ২০০২ সালে ব্রাজিলকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেওয়া সাবেক এই রাইট-ব্যাক।

“টেকনিক্যালি, নেইমার বিশ্বের সেরা ফুটবলার।”

Cafu - FAMOUS SOCCER PLAYERS

“বর্তমানে, টেকনিক্যালি নেইমারকে কেউ ছাড়িয়ে যেতে পারবে না। এমনকি মেসিও না, যদিও আমি তার ভক্ত। তবে সে টেকনিক্যাল দিক দিয়ে তার (নেইমার) চেয়ে ভালো নয়।”

ক্লাবের মতো জাতীয় দলেও নেইমার সবচেয়ে বড় তারকা। তবে সেখানে তাকে দেখভাল করার মতো বা তাকে ভালো-খারাপ, উচিত-অনুচিত বোঝানোর মতো কেউ নেই বলে মনে করেন কাফু।

“বর্তমানে ব্রাজিল দলে আমি কোনো নেতা দেখছি না। এমন কাউকে দেখছি না যে নেইমারকে বলবে, ‘এটা করো না’ অথবা ‘এটা করো’। কেউ নেই।”

“তারা এই দায়িত্ব তাকেই দিয়েছে, কিন্তু এটা তার বৈশিষ্ট্য না। এটা এমন নয় যা সে চায় না, তবে এটা তার বৈশিষ্ট্য না।”

“কখনও কোনো পরিস্থিতি সামাল দিতে তাকে কি দেখেছেন চিয়াগো সিলভা বা তিতেকে ধরতে এবং সেটার সমাধান করতে? না, কারণ এটা তার বৈশিষ্ট্য না।”

“আমি আবারও বলছি, বিশ্বকাপ জয়ের জন্য সে আমাদের সবচেয়ে বড় আশা…সে একটা নাম, সে অন্যদের জন্য জায়গা তৈরি করে দেয়, সে অসাধারণ সব গোল করে। তবে, আসলেই এমন একজন নেই যে তাকে আগলে রাখবে।”

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ

To Top