বিনোদন

শুভ জন্মদিন “ফুটবল ম্যাজিশিয়ান” রোনালদিনহো

পায়ের জাদুতে একটা সময় পুরো বিশ্বকে মোহিত করে রেখেছিলেন। ব্রাজিলের বিশ্বকাপ জয়ী দলের আবার সদস্য। আজ সেই রোনালদিনহোর ৪০তম জন্মদিন। শুভ জন্মদিন ফুটবল-জাদুকর। এদিকে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম—সামাজিক যোগাযোগমাধ্যমের শাখায় শাখায় প্রিয় তারকার জন্মদিনে ভক্তদের শুভেচ্ছা পাচ্ছেন।

১৯৯০ সালের এ দিনে রোনালদিনহো পোর্তো আলেগ্রেতে জন্মগ্রহণ করেছিলেন। সেই সময়ে ব্রাজিল ডুবে ছিল দুর্নীতি আর অপরাধের জালে। তবে তার দিন ভালোই কাটছিল। কিন্তু হঠাৎই তাদের পরিবারে নেমে আসে অন্ধকার। রোনালদিনহোর বাবা জোয়াও একদিন পারিবারিক সুইমিংপুলে হৃদ্‌যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান। রোনালদিনহোর সেবিকা মায়ের জন্য সংসার বয়ে বেড়ানোটা কঠিন হয়ে পড়ে। সে সময় ব্রাজিল কিংবদন্তির বয়স ছিল মাত্র ৮ বছর। তাই বড় ভাই রবার্তোর ১৭ বছর বয়সে মায়ের কষ্ট লাঘব করতে স্কুল ছেড়ে আয়ের পথে নামেন। এজন্য তার উপায় ছিল ফুটবল খেলা। আক্রমণাত্মক মিডফিল্ডার রবার্তোই ছিলেন রোনালদিনহোর ফুটবল-গুরু। ভাই-ই রোনালদিনহোর কানে পুঁতে দিয়েছিলেন একটি মন্ত্র—ফুটবল শুধু খেলার জন্য খেলো না, ফুটবল একটা বিনোদন। মানুষকে বিনোদিত করতে পারলেই খেলাটা খেলতে এসো!

ভাইয়ের সেই কথা শুনেছেন রোনালদিনহো। যত দিন খেলেছেন, ফুটবল বিশ্বকে বিনোদন দিয়েছেন। সে ধারাবাহিকতায় এ তারকা একটি বিশ্বকাপ, একটি চ্যাম্পিয়নস লিগ আর দুটি লা লিগা শিরোপা জিতেছেন। এসি মিলানের হয়ে জিতেছেন সিরি ‘আ’। পিএসজি, বার্সেলোনা, এসি মিলান পর্ব শেষ করে ২০১১ সালে নাম লিখিয়েছিলেন ফ্ল্যামেঙ্গোতে, পরের বছরই চলে যান অ্যাটলেটিকো মিনেইরোতে। তাঁর কারিশমাতেই ২০১৩ সালে ক্লাবটি জিতেছিল কোপা লিবার্তোদোরেস। ব্যক্তিগত অর্জনের ডালিটাও কম পূর্ণ নয় রোনালদিনহোর—জিতেছেন ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা ট্রফি।

প্যারাগুয়ের একটা জেলখানা নিয়ে এত খবর জানতে চাওয়ার কারণ? সেখানকার চৌকোনা একটা ঘরে যে বন্দী আছেন একজন, যিনি একটা সময় পুরো বিশ্বকে মোহিত করে রেখেছিলেন তাঁর পায়ের জাদুতে। সেই ফুটবল-জাদুকর রোনালদিনহোর আজ জন্মদিন। কিছু পাগলামির কারণে জাদুকর আজ জেলে থাকতে পারেন, তাই বলে কি ভক্তরা কি তাঁর জন্মদিন ভুলে যেতে পারে! ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম—সামাজিক যোগাযোগমাধ্যমের শাখায় শাখায় তাই প্রিয় তারকার জন্মদিনে ভক্তদের অঞ্জলি-গাঁথা।

জাল পাসপোর্ট নিয়ে প্যারাগুয়েতে যাওয়ায় আপাতত জেলে রয়েছেন রোনালদিনহো। সঙ্গে রয়েছেন ভাই আর ফুটবল-গুরু রবার্তোও। তাদের বিরুদ্ধে নাকি আরও অভিযোগ আনা হবে। কমপক্ষে ছয় মাস জেলে থাকতে হতে পারে। এমন সম্ভাবনা থাকার পরও প্রিয় তারকাকে ভোলেননি ভক্তরা। ঠিকই তার ৪০তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন সবাই।

(কালেক্টেড) 

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ

To Top