আন্তর্জাতিক ক্রিকেট

টি-টয়েন্টি বিশ্বকাপে “রিজার্ভ ডে” রাখার ভাবনা

এবারের টি-টয়েন্টি বিশ্বকাপে ‘রিজার্ভ ডে’ রাখার চিন্তা করছে ক্রিকেট অস্ট্রেলিয়া(সিএ)। আইসিসির যে প্লেয়িং রুলস আছে সেখানে রিজার্ভ ডে আছে শুধু মাত্র ফাইনালে। তবে এই নিয়মের কিছুটা পরিবর্তন আনার জন্যে ভাবছে অস্ট্রেলিয়ার ক্রিকেটের সর্বচ্চো সংস্থা ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালের সাথে সাথে গুরুত্বপূর্ণ দুইটি সেমিফাইনালেও রিজার্ভ ডে রাখতে চায় আয়োজক দেশটি।

আগামি অক্টোবর-নভেম্বরে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের এইবারের আসর। সূচি অনুযায়ী ১১ নভেম্বর সিডনি ও ১২ নভেম্বর অ্যাডিলেডে হবে সেমিফাইনাল দুটি। ১৫ নভেম্বর মেলবোর্নে হবে টি-টোয়েন্টির এবারের আসরের ফাইনাল।

সদ্য সেস হওয়া নারী বিশ্বকাপের পর থেকেই মুলত রিজার্ভ ডে নিয়ে আলোচনা শুরু হয়েছে। নারী বিশকাপের এবারের আসরের সেমিফাইনালে বৃষ্টির শঙ্কা থাকার কারণে আইসিসির কাছে রিজার্ভ ডে এর জন্যে আবেদন করা হয়। কিন্তু নিয়ম পরিবর্তন করেনি ক্রিকেটের সর্বোচ্চো সংস্থা।

শেষ পর্যন্ত ভারত-ইংল্যান্ডের সেমি-ফাইনাল ভেসে যায় বৃষ্টিতে। পয়েন্টে এগিয়ে থাকায় কোনো বল না খেলেই ভারত নিশ্চিত করে ফাইনাল। আক্ষেপে পুড়ে ইংল্যান্ডের মেয়েরা। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার ম্যাচ হয় ওভার কমিয়ে।

এতে বেশ সমালোচনার মুখে পড়তে হয় আইসিসিকে। তবে এবার ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটির কমিটির সভায় টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশনে পরিবর্তন আনার ব্যাপারে আলোচনার করা হবে বলে আশাবাদী সিএ ও টুর্নামেন্ট পরিচালনা কমিটি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী কেভিন রবার্টস আইসিসি প্রধান নির্বাহীর সভায় অংশ নিবেন। টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশন পরিবর্তন করা যেতে পারে, এমন বিধান আছে বলে জানিয়েছেন তিনি।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বশেষ

To Top