বাহ! কি চমৎকার স্লোগান!

মাহবুব মিলন
নভেম্বর ৭, ২০১৭
বিপিএলের স্লোগান রঙ্গ বিপিএলের স্লোগান রঙ্গ

জিতবে ঢাকা, দেখবে দেশ- এমন স্লোগান শুনে এক প্রবাসী বাঙালি খুবই চিন্তিত হয়ে গেলেন! ঢাকা জিতলে শুধু দেশের মানুষজনই দেখতে পারবে, বাইরের কারও খেলা দেখার অনুমতি নাই উল্লেখ করে জানতে চাইলেন, তাহলে তিনি তাঁর প্রিয় দলের খেলা দেখবেন ক্যামনে?

কী সুন্দর সমাধানই না দিয়ে দিল ঢাকা ডায়নামাইটস! ফেবারিট দলটি প্রথম ম্যাচটা অনায়াসে হেরে গেল! হারলে তো আর প্রবাসীদের দেখতে বারণ নেই! এরপর দেশের সমর্থকদের দেখার সুবিধার্থেই বোধহয়, দ্বিতীয় ম্যাচটা কিন্তু ঠিকই জিতলো সাকিবের দল!

সাবেক চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানসের স্লোগান- উইন অর উইন! অথচ আমরা সারাজীবন জেনে এসেছি খেলায় জয়-পরাজয় থাকে! কিন্তু কুমিল্লা ভাবছে অন্যভাবে, জয়ের বিকল্প শুধুই জয়! নামের সঙ্গে ‘ভিক্টোরিয়ান্স’ শব্দটা আছে বলে দলটি পরাজয়ের কথা স্মরণ রাখবে না, তা কী হয়? এজন্যই হয়তো, কুমিল্লার শুরুটাই হলো হার দিয়ে!

এবার দারুণ দল গড়া রংপুরে একঝাঁক তারকার সমাহার। মাশরাফির হাতে নেতৃত্ব তুলে দিয়ে বিগ বাজেটের দলটি শিরোপার পথে ‘রাইড’ করতে চাইছে! সাপোর্টারদের মনে ‘রং’ লাগাতে দলটির স্লোগান- জয়ের লড়াই। কিন্তু প্রথম ম্যাচে সেভাবে লড়াই করতে হয় নি, সহজেই জয় এসে হাতে ধরা দিয়েছে। এরপর রংপুরকে নিশ্চয় জয়ের লড়াইয়ে নামতে হবে, যেখানে কখনো কখনো মিলতে পারে পরাজয়ও, যা স্লোগানে নেই!

কিংস অন দ্য মোভ- গতবারের ফাইনালিষ্ট রাজশাহী কিংসের স্লোগান এটি। কিন্তু শুরুতেই ধাক্কা খেয়ে দলটি ‘মোভ’ অর্থাৎ এগিয়ে যাওয়ার বদলে ‘ব্যাক’ মানে পিছিয়ে গেছে! রাজা-বাদশাহদের দল বলে কথা! তাদের মোভ করতে হলে তো ‘মোড’ও ভালো থাকা চাই! পদ্মা পারের দলটির এক সমর্থক গর্ব করে বলছিলেন, আমরা রাজার মতো অনেক ধনবান, তাই গতবার ঢাকাকে শিরোপা দিয়ে দিয়েছি!

সিলেট সিক্সার্স দলটির নাম বিশ্লেষণ করে মিলছে, তারা শুধুই ছক্কা মারবে! অথচ তাদের স্লোগান- লাগলে বাড়ি বাউন্ডারি! লাগলে তো শুধু চার কেন, ছয়ও হতে পারে; নাকি! আর যদি ব্যাটে-বলে না হয় তবে বোল্ড, কিংবা ঠিকমতো না লাগলে ক্যাচ- এরকম বাস্তবিক ব্যাপারগুলো এড়িয়ে গেছে দলটি। অবশ্য ‘চার-ছক্কার’ জোসে নয়, কৌশলী হয়ে উপর্যুপরি জয় পেয়ে সিলেট এখন ঘরের মাঠে বাউন্ডারি মানে টানা চার জয়ের দিকে মনোযোগ দিতেই পারে!

মাহমুদউল্লাহর নেতৃত্বে খেলা খুলনার স্লোগান- ক্রেজি টাইটান্স। বড় পরাজয়ে শুরু করা দলটির ক্রেজ অর্থাৎ উত্তেজনা কতদিন টিকে থাকে, কে জানে! হারতে থাকলে তো আর দল কিংবা সমর্থকদের মনে ক্রেজ থাকার কথা না!

বিপিএল শুরু হলো দু’দিন হয়ে গেছে, ঢাকা ও সিলেট দুটো করে ম্যাচও খেলে ফেলেছে। অথচ এখনো মাঠেই নামে নি চট্টগ্রাম ভাইকিংস! ঘটনা কী? দলটির স্লোগান যে- লোডিং বদ্দাস! বদ্দা, মানে বড় ভাইয়েরা এখনো গুছিয়ে উঠতে পারে নি, তাই! ইন্টারনেট স্লো হলে যেমন কোনো কিছু লোড হতে দেরি হয়, এটাও তেমন আর কী! কোনো রকমে দায়সারা দল গড়া চট্টগ্রামের অধিনায়ক কে হবেন, সেটাও এখনো নিশ্চিতভাবে ‘লোড’ হয় নি! তাই আরেকটু সময় নিচ্ছে দলটি!

Category : রম্য
Share on your Facebook
Share this post