পুরনো চাল কি ভাতে বাড়বে!

মাহবুব মিলন
নভেম্বর ৭, ২০১৭
চট্টলার সেনাপতি ‘বুড়ো’ মিসবাহ! চট্টলার সেনাপতি ‘বুড়ো’ মিসবাহ!

৪৩ বছর ১৬৩ দিন! এটা আজ পর্যন্ত মিসবাহ-উল-হকের বয়স! অনেক জল্পনা-কল্পনার পর পাকিস্তানের এই সাবেক অধিনায়কই এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নেতৃত্ব দিচ্ছেন চিটাগং ভাইকিংসকে। অবশ্য অধিনায়ক হিসেবে সৌম্য সরকারের নামও শোনা গিয়েছিল।

মাঠে খেলে যাওয়া বর্তমান বিশ্বের বয়োঃজৈষ্ঠ ক্রিকেটারদের একজন মিসবাহ। যদিও টি-টোয়েন্টি ক্রিকেট গেয়ে যায় তারুণ্যের জয়গান, তারপরও আন্ডারডগ চট্টগ্রাম কীনা আস্থা রাখলো ‘বুড়ো’ মিসবাহর উপরই! অথচ খুলনার কোচ মাহেলা জয়াবর্ধনের বয়স ৪০! এই শ্রীলঙ্কান গ্রেট গতবার ঢাকার হয়ে খেলেছিলেন।

ক্রিকেটানুরাগী যে কারও মনে কৌতুহল জাগতেই পারে- বয়স এবং পারফরম্যান্স বিবেচনায় প্রত্যেক ম্যাচের একাদশে জায়গা পাবেন তো মিসবাহ? তা নাহলে যে আবার বিকল্প অধিনায়ক খুঁজতে হবে চট্টগ্রামকে!

পাকিস্তানের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক মিসবাহর দখলে রয়েছে টেস্টে দ্রুততম (৫৬ বলে) সেঞ্চুরির যুগ্ম বিশ্বরেকর্ড! ২০০৯ সালে পাকিস্তানের হয়ে জিতেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ। চলতি বছরের এপ্রিলে টেস্ট ছাড়ার মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া মিসবাহর সমবয়সীরা বহু আগেই খেলা ছেড়ে কোচিং কিংবা ধারাভাষ্যকার হিসেবে নাম লিখিয়েছেন।

এমন নয় যে, চট্টগ্রামের পুরনো সৈনিক তিনি। খেলোয়াড়দের ভালো মতো চেনেন-জানেন বলে তার হাতে তুলে দেয়া হয়েছে অধিনায়কত্ব। এর আগে একবারই বিপিএল খেলেছেন মিসবাহ। ২০১৫ আসরে রংপুরের হয়ে ৫ ম্যাচে করেছিলেন ২৭.০০ গড়ে ১০৮ রান।

সাম্প্রতিক ফর্মও খুব একটা অনুকুলে নয় মিসবাহর। মার্চে শেষ হওয়া পাকিস্তান সুপার লিগে ইসলামাবাদ ইউনাইটেডকে নেতৃত্ব দিয়ে ৯ ম্যাচে করেছিলেন ১৫৮ রান, যার গড় ২২.৫৭। এরপর হংকং টি-টোয়েন্টি ব্লিটজে যদিও ৪ ম্যাচে ১৯৯ রান পেয়েছেন, কিন্তু ওই টুর্ণামেন্টের মান নিয়ে প্রশ্ন আছে।

নিশ্চয় কোনো একটা পরিকল্পনার অংশ হিসেবেই মিসবাহকে অধিনায়ক বানিয়েছে চট্টগ্রাম।

এবার দেখার বিষয় হল ‘পুরনো চাল ভাতে বাড়ে’ কী না!

Category : মতামত
Share on your Facebook
Share this post