ক্রিকেটে বাজি এবং সহিংসতা: প্রসঙ্গ বিপিএল

মাহবুব মিলন
নভেম্বর ৬, ২০১৭
 দু:খজনক! বেদনাদায়ক! এবং খুবই হৃদয় বিদারক! দু:খজনক! বেদনাদায়ক! এবং খুবই হৃদয় বিদারক!

দু:খজনক! বেদনাদায়ক! এবং খুবই হৃদয় বিদারক!

বিপিএল নিয়ে বাজিতে বাধা দেয়ায় রাজধানীর বাড্ডা এলাকায় আহমেদ এমাদ উদ্দিন নাসিম নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে আজ সকালে খুন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ঘটনার নেপথ্যে আসলে কী, পুলিশ তদন্তে তা বেরিয়ে আসবে বলে অপেক্ষা করতেই হবে।

তবে, খেলাধুলা নিয়ে এ ধরনের সহিংসতার খবর আসাটাই আসলে উদ্বেগজনক! এর আগেও বিপিএল ও আইপিএলে বাজি নিয়ে মারামারি ও হানাহানির অনেক ঘটনা সংবাদমাধ্যমে এসেছে।

খেলাধুলার আসল উদ্দেশ্য কী? দর্শকদের দিক থেকে স্রেফ নির্মল বিনোদন। ক্রিকেটেও তাই, এখানে উপভোগ এবং মনকে চাঙ্গা করাটাই বড় কথা।

অথচ গত কয়েক বছর ধরে আইপিএল ও বিপিএল চলার সময় দেশের বিভিন্ন জায়গা থেকে নানা অপ্রীতিকর ঘটনার কথা বাতাসে ভেসে বেড়ায়। এখানে বাজি ধরা নিয়ে মারামারি তো ওখানে জুয়া নিয়ে ঝগড়াঝাটি! আবার খেলা চলাকালীন টিভি পর্দার সামনেও তর্কে-বিতর্কে নানা ঝামেলার সূত্রপাত হয়।

তাহলে কোথায় চলেছি আমরা?

আমাদের মন-মানসিকতাই বা কোন পথে হাঁটছে? খেলার মতো সার্বজনীন নির্দোষ আনন্দের মাধ্যমেও যদি এভাবে বাজির সর্বনাশা থাবা বিস্তার ঘটায়, নোংরামি আর সহিংসতা ছড়াতে থাকে; তবে তো সর্বনাশের শেষ পরিনতি খুব দূরে নয়!

এখনো সময় আছে নিজেদের শোধরাবার। যার যার জায়গা থেকে বিবেকের টানে প্রতিরোধ গড়ার। উপায়টা কী হবে, সেটা নিয়েও নিজেদের মতো করেই ভাবা উচিত।

আমি, আপনি এবং আমরা যদি নিজ নিজ অবস্থান থেকে সচেতন ও একটু সোচ্চার হই; তবে অবশ্যই অন্যরাও একদিন এগিয়ে আসবে।

Category : মতামত
Share on your Facebook
Share this post