আমরা করবো জয়

ফয়সাল হোসেন
জুন ১২, ২০১৭
আরও দুটি ম্যাচ শেষে বাংলাদেশ দলের মুখে যেন থাকে- ‘আমরা করবো জয়’ আরও দুটি ম্যাচ শেষে বাংলাদেশ দলের মুখে যেন থাকে- ‘আমরা করবো জয়’

সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের এক মহাকাব্যিক রেকর্ড জুটির ভেলায় ভেসে সেমিফাইনালে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে বিরুদ্ধ কন্ডিশনে সুইং বোলিং, গতির ঝড় আর বাউন্সের চ্যালেঞ্জ সামলে এবং আকাশ সমান চাপ জয়কেই আশার খোরাক হিসাবে মানছে দল।

৩৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলার পরও সাকিব-রিয়াদের ২২৪ রানের জুটির কল্যাণে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলবে ‘ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক’ মাশরাফির বাংলাদেশ। 

ম্যাচের ৪২ তম ওভারে পার্টটাইম বোলার মোসাদ্দেকের হাতে বল তুলে দেয়ার সাহস ক্যাপ্টেন মাশরাফি ব্যাতিত আর কজনই বাঁ দেখাবেন? আর দলের চরম প্রয়োজনের মুহূর্তে সাকিব দেখালেন তার বিকল্প শুধু তিনিই।

মাহমুদউল্লাহতো সারাজীবনই পার্শ্বনায়কের ভুমিকায়, ব্যাট হাতে জবাব দিলেন বড় আসরের বড় তারকা তিনি। খাদের কিনারা থেকে লড়াই করে এরকম জয়ের আর কয়টি নজিরই বাঁ দেখেছে বিশ্ব? তাইতো ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনের ভাষায় সাকিব-রিয়াদের জুটিটি ওয়ানডে ক্রিকেটের সেরা!

আগামী ১৫ জুন এজবাষ্টনে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে বাংলাদেশেরে সম্ভাব্য প্রতিপক্ষ ভারত। ভারত বলেই এক জমজমাট লড়াইয়ের প্রত্যাশায় ক্রিকেটপ্রেমীরা। আর আমাদের বাংলাদেশীদের স্বপ্নতো আকাশ ছোঁয়া। 

সাম্প্রতিক সময়ে ভারত-বাংলাদেশ লড়াই মানেই বাড়তি উত্তেজনা, বাড়তি উম্মাদনা, বাড়তি উত্তাপ! গত কিছুদিন বাংলাদেশ-ভারত ম্যাচ উত্তেজনায় পাকিস্তান-ভারত ম্যাচকেও ছাড়িয়ে যাচ্ছে। ২০১৫  বিশ্বকাপ, এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে এ দুই দলের ম্যাচের উত্তাপ মাঠের বাইরেও ছিল উল্লেখ করার মত। 

২০১২ সাল থেকে দুই দলের মধ্যে ৯ ম্যাচে বাংলাদেশের জয় ৩ টি, ভারতের ৫ টি আর একটি ম্যাচ পরিত্যক্ত। তাই একথা নিশ্চিন্তে বলে দেয়া যায় ভারত য্তই ফর্মে থাকুক মাশরাফিরা ছেড়ে কথা বলবেন না! এজবাস্টনে বাংলাদেশের আগ্রাসী পারফরমেন্সে নাকাল হবে ভারত এটাইতো ১৬ কোটি বাংলাদেশির প্রানের চাওয়া। 

ভারতের সাথে সেমিফাইনালে বাংলাদেশের হারাবার কিছু নেই, উল্টো চাপে থাকার কথা ভারতের। আর ভারতের সাথে সাম্প্রতিক সময়ের পারফরমেন্স নেহাত মন্দ নয়। তাই আশা জাগাচ্ছে মনের কোনে, আর মাত্র দুটি ম্যাচ। আরেক নতুন দিগন্তের অপেক্ষায় বাংলাদেশ। 

আরও দুটি ম্যাচ শেষে বাংলাদেশ দলের মুখে যেন থাকে- ‘আমরা করবো জয়, আমরা করবো জয়, আমরা করবো জয় নিশ্চয়, বুকের গভীরে আছে প্রত্যয়, আমরা করবো জয় নিশ্চয়।’

 

Category : মতামত
Share on your Facebook
Share this post