এবার বিশ্বকাপ জিততে চান রোনালদো

রিমন ইসলাম
ডিসেম্বর ১৩, ২০১৬
 ব্যালন ডি’অর ট্রফি হাতে ব্যালন ডি’অর ট্রফি হাতে

২০১৬ সালের ব্যালন ডি অর জিতে নিলেন ক্রিস্টিয়ানো রোনালদো।

২০০৮, ২০১৩ এবং ২০১৪ সালের পর চতুর্থবারের মত এই খেতাব জয় করলেন এই পর্তুগিজ তারকা। দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে লিওনেল মেসি এবং আন্তোনিও গ্রিজম্যান।

চতুর্থ এই ব্যাল ডি অর জয়ের পর রোনালদো বললেন, পঞ্চম ট্রফিটা তো জিততে চানই। এবার লক্ষ্য করতে চান বিশ্বকাপ ট্রফিটাকেও।

বছরের মাঝপথে পর্তুগালের হয়ে ইউরো জয়ের পরই একরকম নিশ্চিত হয়ে গিয়েছিল ২০১৬ সালের ব্যালন ডি অর জয়ী হবেন ক্রিস্টিয়ানো রোনালদো। এছাড়াও ছিল রিয়াল মাদ্রিদের হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লীগ এবং উয়েফা সুপার কাপ জয়।

ব্যাক্তিগত অর্জনের দিক থেকেও অসাধারণ একটি বছর পার করেছেন এই রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। ক্লাব ও জাতীয় দলের হয়ে ৫২ ম্যাচে করেছেন ৪৮ টি গোল। পর্তুগালের হয়ে ইউরোতে তিনটি গোলের মাধ্যমে প্রথম খেলোয়াড় হিসেবে টানা চারটি ইউরোতে গোল করেছেন। ইনজুরির কারনে ফাইনালে তেমন অবদান না রাখতে পারলেও সেমিফাইনালে তার দেয়া জোড়া গোলেই ওয়েলসের স্বপ্নযাত্রার সমাপ্তি ঘটেছিল। পাশাপাশি রিয়াল মাদ্রিদের হয়েও চ্যাম্পিয়নস লীগের ফাইনালে টাইব্রেকারে করেছেন জয়সূচক গোলটি। এর আগে কোয়ার্টার ফাইনালে দ্বিতীয় লেগে উলফসবার্গের বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক করে একাই দলকে সেমিফাইনালে নিয়ে গিয়েছিলেন।

ফ্রান্স ফুটবলের ওয়েবসাইটে প্রকাশিত সাক্ষাৎকারে তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় রোনালদো বলেন, "ইউরো, চ্যাম্পিয়নস লীগ এবং ব্যালন ডি অর, বছরটা সত্যিই স্মরণীয় হয়ে থাকবে। দলীয় এবং ব্যাক্তিগত অর্জনের দিক থেকে এটই আমার ক্যারিয়ারে সেরা বছর। চতুর্থবারের মত ব্যালন ডি অর জেতাটা অনেক সম্মানের। আমি আমার পর্তুগাল এবং রিয়াল মাদ্রিদের সকল সতীর্থদের ধন্যবাদ জানাতে চাই, কারন তাদের ছাড়া আমার পক্ষে জয়ী হওয়া অসম্ভব হত।"

রিয়াল মাদ্রিদের হয়ে দুটি শিরোপা জয় করলেও পর্তুগালের হয়ে ইউরো ২০১৬ চ্যাম্পিয়ন হওয়াকেই সবচেয়ে এগিয়ে রাখছেন সিআরসেভেন খ্যাত এই তারকা। তিনি আরো বলেন, "আমার ক্যারিয়ারে একমাত্র অপূর্নতা ছিল পর্তুগালের হয়ে কোন শিরোপা জয়। তাই ইউরো জয় আমার জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। রিয়াল মাদ্রিদ এবং পর্তুগালের মধ্যে পার্থক্য হল রিয়াল মাদ্রিদ অনেক শিরোপা জয় করে কিন্তু পর্তুগালের জন্য এটি ছিল প্রথম কোন বড় আসরে শিরোপা জয়। তাই ইউরো জয়কেই আমি এগিয়ে রাখবো। পঞ্চম ব্যালন ডি অর কিংবা বিশ্বকাপ জয়? আমি দুটিই জয় করতে চাই।"

ক্রিস্টিয়ানো রোনালদো বর্তমানে রিয়াল মাদ্রিদের হয়ে ফিফা ক্লাব বিশ্বকাপ খেলতে জাপানে অবস্থান করছেন। দেখা যাক সোনায় মোড়ানো বছরের শেষটাও তিনি আরেকটি শিরোপা জয়ের মধ্য দিয়ে করতে পারেন কি না।

 

Category : ফিচার
Share this post