শান্ত কেন অশান্ত!

মাহবুব মিলন
নভেম্বর ২৭, ২০১৭
 শান্তর ফেরা শান্তর ফেরা

নাম নাজমুল হোসেন। ডাক নাম শান্ত! নামের মতো কাজেও যেন শান্তশিষ্ট হয়েই ছিলেন এতদিন! আজ ঘুম ভাঙলো! হটাৎ করেই যেন শান্ত হয়ে উঠলেন অশান্ত!

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ‌(বি‌পিএল) পঞ্চম আসরে আজকের দ্বিতীয় খেলায় রাজশাহী কিংসের বিপক্ষে খুলনা টাইটান্সের হয়ে ও‌পে‌নিং‌য়ে নে‌মে করলেন ৪৯ রান। ৩১ বলের ইনিংসে ৫টি চার ও ২টি ছক্কার মারার পথে চোখ জুড়ানো দারুণ সব স্ট্রোক এসেছে শান্তর ব্যাট থেকে।

অল্পের জন্য হাফ সেঞ্চুরি মিস করলেও এই ইনিংসটি নিজেকে ফিরে পাওয়ার পথে নিশ্চয়ই অনূপ্রেরণা যোগাবে তাকে।

৫, ৭, ৯, ২৪, ৯, ৪, ২০- আগের ৭ ম্যাচে শান্তর ইনিংসগুলো ছিল ব্যর্থতার প্রতিচিত্র! একজন ওপেনিং ব্যাটসম্যান এমন করলে তো দলের বারোটা বাজারই কথা! ফলে পঞ্চম ও ষষ্ঠ ম্যাচে তাকে ওপেনিং থেকে সরিয়ে ৫ ও ৭ নম্বরে খেলানো হয়। যদিও অবস্থার উন্নতি হয় নি।

তবে আজ খেলেছেন নিজের মতো করেই! প্রায় ২০ বছর বয়সী শান্তকে বাংলাদেশের তরুণ প্রতিভাবান ব্যাটসম্যানের মধ্যে আগামী দিনের ভবিষ্যত মনে করা হয়। ধাতস্থ করার জন্য জাতীয় দলের সঙ্গে অতিরিক্ত হিসেবে নিলেও নিউজিল্যান্ড সফরে অন্যদের ইনজুরির সুবাদে এরই মধ্যে খেলে ফেলেছেন একটি টেস্টও!

গত বছর বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে মেহেদি হাসান মিরাজের নেতত্ব তৃতীয় হয়েছিল বাংলাদেশ। নাজমুল হোসেন করেছিলেন দলের পক্ষে সর্বোচ্চ ২৫৯ রান। যুব ওয়ানডে ক্রিকেটে সর্বকালের সেরা রান সংগ্রাহক শান্ত এরপর বয়স ভিত্তিক দল পেরিয়ে খেলতে শুরু করেন সিনিয়রদের সঙ্গে।

গত বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ১২ ম্যাচের ৯ ইনিংসে ২৫.৭১ গড়ে করেছিলেন ১৮০ রান, সর্বোচ্চ অপরাজিত ৫৪। এ বছর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে আবাহনী লিমিটেডের হয়ে খেলেছেন শান্ত। তার ব্যাট থেকে এসেছে ১৬ ম্যাচে ৫৩১ রান, গড় ৩৭.৯২, ফিফটি ২টি, সেঞ্চুরি একটি।

অন্য কোনো দল হলে হয়তো এতটা ধৈর্য্য ধরতো না। তবে, খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলেই টানা খেলার সুযোগ পেয়ে গেছেন শান্ত। শুধু তাই নয়, অধিনায়কের কাছ থেকে পেয়েছেন নিজের মতো করে খেলার স্বাধীনতাও।

বিপিএলে বিদেশিদের দাপটে স্থানীয় তরুণ ও সম্ভাবনাময় খেলোয়াড়দের পারফরম্যান্সের দিকে বিশেষভাবে তাকিয়ে আছে সবাই। তারাই তো বাংলাদেশের ক্রিকেটের ভবিষ্যত!

সাধারণ বিবেচনায় ৩১ বলে ৪৯ রানের ইনিংসটি তাই আহামরি কিছু না হলেও শান্তদের মতো ভবিষ্যত তারকাদের ব্যাট থেকে আসলে তাতে আনন্দিত হওয়ার অনেক কারণ থাকে!

Category : ফিচার
Share on your Facebook
Share this post