আবারো র‌্যাংকিংয়ের ছয়ে বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক
জুন ১৩, ২০১৭
চ্যাম্পিয়ন্স ট্রফিতে পারফরম্যান্সের প্রভাব পড়লো র‌্যাংকিংয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে পারফরম্যান্সের প্রভাব পড়লো র‌্যাংকিংয়ে

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে হেরে যাওয়ায় র‌্যাংকিংয়ের সাতে নেমে যেতে হয়েছিল বাংলাদেশকে। এবার এই টুর্নামেন্টটির সেমিফাইনাল নিশ্চিত করার পর মাশরাফি বিন মুর্তজার দল আবারো ষষ্ঠ স্থান ফিরে পেল।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এই খবর নিশ্চিত করে। বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ৯৫। আর সাত নম্বরে থাকা শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৯২।

বৃহস্পতিবার সেমিফাইনাল। সেখানে, বাংলাদেশ হেরে গেলে রেটিং পয়েন্ট কমবে এক। বাংলাদেশ সেমিফাইনালে ভারত ও ফাইনালে ইংল্যান্ডকে হারাতে পারলে রেটিং পয়েন্ট হবে ৯৯। যদিও, তাতে বাড়বে না র‌্যাংকিং।

বাংলাদেশ ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে গেলে রেটিং পয়েন্ট হবে ৯৬। ফাইনালে বাংলাদেশ পাকিস্তানকে হারালে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯৮। ফাইনালে পাকিস্তানের বিপক্ষে হেরে গেলে রেটিং পয়েন্ট হবে ৯৫।

বাংলাদেশের পারফরম্যান্সের প্রভাব পড়েছে খেলোয়াড়দের ব্যক্তিগত র‌্যাংকিংয়েও। এক সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরি নিয়ে তামিম ইকবাল ব্যাটসম্যানদের মধ্যে দুই ধাপ এগিয়ে চলে এসেছেন ১৭-তে।

২১ নম্বরে আছেন মুশফিকুর রহিম। নিউজিল্যান্ডের বিপক্ষে ২২৪ রানের অবিস্মরণীয় এক জুটি গড়া সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ আছেন যথাক্রমে ৩০ ও ৩৭ তম অবস্থানে।

অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব। বাংলাদেশের বোলারদের মধ্যেও সবার চেয়ে এগিয়ে আছেন এই বাঁ-হাতি স্পিনার। তাঁর অবস্থান ১৬-তে।

চার ধাপ নেমে গিয়ে ১৮-তে অবস্থান করছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। পিছিয়ে গেছেন মুস্তাফিজ। তিনি আছেন ২১-এ। এর বাদে ওপর দুই পেসার রুবেল হোসেন ও তাসকিন আহমেদ আছেন যথাক্রমে ৬০ ও ৬৩ তম অবস্থানে।

 

Category : ফিচার
Share on your Facebook
Share this post