হারিয়ে যাওয়া তালহাকে স্মরণ করলো আইসিসি

তন্ময় বোস
মে ১৬, ২০১৭
   তালহা জুবায়েরকে স্মরণ করলো আইসিসি  তালহা জুবায়েরকে স্মরণ করলো আইসিসি

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা সর্বকনিষ্ঠ ক্রিকেটারের নাম কি জানেন? বাংলাদেশী ক্রিকেটার তালহা জুবায়ের! হ্যাঁ, একসময়ের অমিত প্রতিভার অধিকারী এই ডানহাতি পেসার মাত্র ১৬ বছর বয়সে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করেছিলেন।

২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আসরে নিউজিল্যান্ডের বিপক্ষে যেদিন খেলতে নামেন তালহা, সেদিন তার বয়স ছিল মাত্র ১৬ বছর ২৮৭ দিন! সেই ম্যাচটি ছিল আবার তালহার অভিষেক ম্যাচ। কালের বিবর্তে আমাদের মন থেকে সেই তালহা জুবায়ের হারিয়ে গেলেও আরেকটি চ্যম্পিয়ন্স ট্রফিকে সামনে রেখে তাকে ঠিকই স্মরণ করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি।

আইসিসি তালহার একটি ছবি টুইটে পোস্ট করে লিখে,‘তালহা জুবায়ের যখন ২০০২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নামে তখন তার বয়স ছিল মাত্র ১৬ বছর ২৮৭ দিন- আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড়।’

তালহার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয়েছিল উজ্জ্বল সম্ভবনায়। নিজের দ্বিতীয় ওয়ানডেতেই দক্ষিন আফ্রিকার বিপক্ষে চার উইকেট, অভিষেক টেস্টেই শ্রীলংকার বিপক্ষে নজরকাড়া বোলিং, সব মিলিয়ে এক পরিপূর্ণ প্যাকেজ ভাবা হচ্ছিল তালহাকে।

তৎকালীন কোচ অ্যান্ডি রবার্টস বলেছিলেন, শরীর ধরে রাখতে পারলে, তালহা বিশ্ব কাঁপাবে। না, পারেননি তালহা! ইনজুরির কাছে বারবার পরাজিত হয়েছেন। মাত্র ৭টি টেস্ট এবং ছয়টি ওয়ানডেতেই থমকে গেছে তালহার ক্যারিয়ার। ঘরোয়া ক্রিকেটেও এখন তাকে দেখা যায় না।

স্বভাবতই মানুষের ভাবনার আড়ালে চলে গেছেন একসময়ের মাঠ কাঁপানো এই পেসার। তবে ভুলে যায়নি আইসিসি, চ্যাম্পিয়ন্স ট্রফির আগে তালহাকে স্মরণ করে সেটাই প্রমান করলো আইসিসি।

Category : ফিচার
Share on your Facebook
Share this post