চার বলে ৯২ রান: বোলারের ১০ বছর, দুই ক্লাবের আজীবন নিষেধাজ্ঞা

     দৃষ্টান্তমূলক শাস্তি দিল বিসিবি।     দৃষ্টান্তমূলক শাস্তি দিল বিসিবি।

ঢাকার দ্বিতীয় বিভাগ ক্রিকেটে চার বলে ৯২ রানের ঘটনায় দৃ্ষ্টান্তমূলক শাস্তি দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ওই চারটি বল করা বোলার সুজন মাহমুদকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। আর লালমাটিয়া ক্লাবকে আজীবনের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হল মঙ্গলবার। আর আজীবন নিষেধাজ্ঞা মুখে পড়েছে সাত বলে ৬৯ রান দেওয়া ফেয়ার ফাইটার্সও। আর তাঁদের বোলার তাসনিম হাসানও পেয়েছেন ১০ বছরের নিষেধাজ্ঞা।

লালমাটিয়া ক্রিকেট ক্লাবের সেক্রেটারি আদনান রহমান দিপনকে পাঁচ বছরের জন্য ক্রিকেটীয় কর্মকাণ্ড থেকেও নিষিদ্ধ করা হয়েছে। শুধু তাই নয়, দুই ক্লাবের অধিনায়ক এবং কোচদেরকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

আম্পায়ার্স কমিটির প্রধান শেখ সোহেলকে প্রধান করে দুই বোর্ড পরিচালক জালাল ইউনুস এবং আকরাম খানের সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন বিসিবি প্রধান। এই তদন্ত কমিটি গত ৩০ এপ্রিল তাঁদের প্রতিবেদন জমা দেয়।

তাদের প্রতিবেদন ভিত্তিতেই কড়া শাস্তি দিল দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ঘটনার সূত্রপাত গত ১১ এপ্রিল। ঢাকার সিটি ক্লাব মাঠে সেদিন মুখোমুখি হয় লালমাটিয়া ও অ্যাক্সিওম।

লালমাটিয়ার দেওয়া ৮৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র চার বলে ৯২ রান তুলে জয়ের বন্দরে পৌঁছে যায় অ্যাক্সিওম। এর মধ্যে ব্যাট থেকে এসেছে অবশ্য ১২ রান। এছাড়া ৬৫টি ওয়াইড ও ১৫টি নো-বলের সৌজন্যে ৮০ রানই এসেছে অতিরিক্ত খাত থেকে। বোলার ছিলেন সুজন মাহমুদ।

Category : ফিচার
Share on your Facebook
Share this post