ধোনি আর ভারতের অধিনায়ক নন

খেলাধুলা ডেস্ক
জানুয়ারী ৪, ২০১৭
 সব ঠিক ঠাক থাকলে ভারতের নতুন অধিনায়ক হতে যাচ্ছেন বিরাট কোহলি। সব ঠিক ঠাক থাকলে ভারতের নতুন অধিনায়ক হতে যাচ্ছেন বিরাট কোহলি।

সীমিত ওভারের ক্রিকেটে একজন অধিনায়ক হিসেবে যা যা অর্জন করা সম্ভব সবই তিনি করেছেন। বিশ্বকাপের শিরোপা, টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা, চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা - সবই জিতেছেন মহেন্দ্র সিং ধোনি। দলকে ওয়ানডে ক্রিকেটের এক নম্বর দলেও পরিণত করেছিলেন তিনি।

সেই ধোনি সীমিত ওভারের ক্রিকেটে ভারতের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। বুধবার সন্ধ্যায় দেশটির ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়াকে (বিসিসিআই) এই তথ্য জানিয়েছে। এর আগে ২০১৪ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট অধিনায়কত্ব ছাড়ার সাথে সাথে খেলোয়াড় হিসেবেও পদত্যাগ করেন ধোনি।

অধিনায়ক হিসেবে না থাকলেও খেলোয়াড় হিসেবে থাকছেন ৩৫ বছর বয়সী ধোনি। আগামী ১৫ জানুয়ারি থেকে ইংল্যান্ডের বিপক্ষে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এরপর ২৬ জানুয়ারি থেকে শুরু হবে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ।

এই দুটি সিরিজকে সামনে রেখেছে শুক্রবার স্কোয়াড নির্বাচন করবে বিসিসিআইয়ের নির্বাচক কমিটি। সেখানে থাকতে আপত্তি নেই ধোনির। আর সব ঠিক ঠাক থাকলে ভারতের নতুন অধিনায়ক হতে যাচ্ছেন বিরাট কোহলি।

ভারতের হয়ে ১৯৯ টি ওয়ানডেতে অধিনায়কত্ব করা ধোনি জিতেছেন ১১০ টি ম্যাচ; হারতে হয়েছে ৭৪ টিতে। আর ৭২ টি টি-টোয়েন্টির অধিনায়কের ৪১ টি জয়ের বিপরীতে আছে ২৮ টি পরাজয়। নি:সন্দেহে তিনি ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক।

পরিসংখ্যান বলছে টেস্টেও অধিনায়ক হিসেবে তিনি দারুণ সফল। সেখানে তার ২৭ টি জয় আর ১৫ টি ড্রয়ের সাথে আছে ১৮ টি পরাজয়।

- ইএসপিএন ক্রিকইনফো

Category : ফিচার
Share this post