একজন মাশরাফি: একজন নেতা

মাশরাফি বিন মুর্তজা মাশরাফি বিন মুর্তজা

 

মাশরাফি বিন মুর্তজা, শুধুই কি একটা নাম?

উহু, একটা দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়া বীরদের নেতা। বলা হয়ে থাকে, বাংলার বাঘেদের সর্বকালের সেরা দলনেতা। কখনো ব্যাট কখনো বা বল হাতে দেশটাকে সার্ভিস দিয়েছেন, ক্ষত-বিক্ষত পা নিয়ে বারবার ঝাঁপিয়ে পড়ে রান বাঁচিয়েছেন।

একজন মাশরাফি সম্পর্কে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বলেছিলেন, ‘বোলার কৌশিক ভাইয়ের কথা বাদ দেন। ব্যাটসম্যান মাশরাফির কথা ভাবেন শুধু। বাংলাদেশের হয়ে কত রান করেছেন উনি? হাজার দেড়েক। এই দেড় হাজার রান দিয়ে উনি বাংলাদেশকে যে কয়টা ম্যাচ জিতিয়েছেন, তা আমরা তিন-চার হাজার রান করে করতে পারিনি। ওনার ১৫ রান মানেই ম্যাচে আমরা এগিয়ে গেলাম। শোনেন, একটা কথা বলি। কৌশিক ভাই নিজেকে নিয়ে খামখেয়ালি না করলে সে থাকত বিশ্বের সেরা অলরাউন্ডার। কৌশিক ভাই কত বড় অলরাউন্ডার হতে পারতেন, উনি নিজেও জানেন না।’

ক্রীড়া সাংবাদিক দেবব্রত মুখার্জির ‘মাশরাফি’ নামক জীবনীমূলক বইতে সাকিব আল হাসানের সাক্ষাৎকারের কিছু অংশ ছিলো এমনই। এই তো ইংল্যান্ডের সাথে বিগত ওয়ানডে সিরিজের ২য় ম্যাচে ঝড়ো ৪৪ নিয়েই থামেন নি বল হাতেও বাঘের হিংস্র থাবা বসিয়েছিলেন ব্রিটিশদের উপরে।

ফলাফল, বাঘেদের সিরিজে সমতা, সাথে ওয়ানডে ক্যারিয়ারে ১১ বারের মতো ম্যাচ সেরা, যা বাংলাদেশের ক্রিকেটে ব্যাক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ বার ম্যাচসেরা হওয়ার কৃতিত্ব। চলমান এই সিরিজেও করে ফেললেন দারুন এক রেকর্ড।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে আজ দল হারলেও ক্রিকেট বিশ্বের ১১তম ক্রিকেটার হিসেবে মাশরাফি রঙ্গিন জার্সিতে ১৫০০ রানের পাশাপাশি ২০০ উইকেট এবং ৫০ ক্যাচ নেওয়ার দারুন এক কৃতিত্ব দেখিয়েছেন। আজ ব্যাট হাতে নামার আগে তার রঙ্গিন জার্সি তে রান ছিল ১৪৯৫। ৯ বলে ৩ চারের সাহায্যে ১৪ রানের ইনিংস খেলে এখন ওয়ানডেতে তার মোট রান ১৫০৯।

একজন মাশরাফি বিন মুর্তজা এমনই, দিনের পর দিন দেশ টাকে সার্ভিস দিয়ে যাচ্ছেন। ডাক্তারের ছুরির নিচে শরীরটাকে ফেলেও পিছু না হটে নতুন উদ্যমে এগিয়ে গেছেন। এই লোকটাকে এরপরেও অনেকেই তুচ্ছ করে বলে থাকেন ক্যাপ্টেন কোটায় দলে চান্স পাওয়া ক্রিকেটার। নিন্দুকেরা কথা টা তুচ্ছ করে বললেও এই কথাটাতেও আপনি সুখ খুঁজতে পারেন?

দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়া এই মাশরাফি ব্যাট কিংবা বল না করেও মাঠের একপ্রান্তে দাড়িয়েই দলকে এগিয়ে নিয়ে যেতে পারবেন। সত্যিকারের দলনেতারা তো এমনিই হয় তাই না?

Category : ফিচার
Share this post