সবকিছু ছাপিয়ে শিরোনামে মুস্তাফিজের ফেরা

মাহবুব মিলন
নভেম্বর ২৫, ২০১৭
ফিরছেন মুস্তাফিজ ফিরছেন মুস্তাফিজ

আজ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কী কী হতে পারে?

ম্যাচ আছে ২টি। প্রথম খেলায় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে রাজশাহী কিংস। দ্বিতীয় ম্যাচে চিটাগং ভাইকিংস খেলবে রংপুর রাইডার্সের বিপক্ষে।

একতরফা খেলা কিংবা রুদ্ধশ্বাস ম্যাচ শেষে এক দলের জয়। হয়তো কারও ব্যাটে আসরের প্রথম সেঞ্চুরি অথবা বল হাতে আবারও ৫ উইকেট! আর নাহয় কোনো বোলারের হ্যাটট্রিক, ব্যাটসম্যানের হাফ সেঞ্চুরি, ইত্যাদি ইত্যাদি।

সম্ভাব্য কত কিছুই তো ঘটতে পারে ক্রিকেট মাঠে, তার কোনো ঠিকঠিকানা আছে?

না নেই। থাকার কথাও না। তবে একটা ব্যাপার নিশ্চিত, আজ ফিরছেন মোস্তাফিজুর রহমান!

‘ফিজ’-এর প্রত্যার্তনই সব কিছু ছাপিয়ে আজকের দিনের সবচেয়ে বড় শিরোনাম!

২২ বছর বয়সী ‘কাটার মাস্টার’-এর ফিরে আসার কারণেই আজকের বিপিএল অন্যরকম! অনেক অপেক্ষার পর মুস্তাফিজকে ফিরে পাচ্ছে বিপিএল! সিলেট ও ঢাকা পর্বে ‘দর্শক’ হয়ে থাকার পর সব কিছু ঠিকঠাক থাকলে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই বল হাতে ছুটতে যাচ্ছেন তিনি!

দূঃস্বপ্নের দক্ষিণ আফ্রিকা সফরে দুটো টেস্ট খেলার পর ওয়ানডে সিরিজের আগে কিম্বার্লিতে ফুটবল নিয়ে ওয়ার্মআপ করতে গিয়ে সেই যে বাঁ অ্যাংকেল মচকে যায় মুস্তাফিজের, আর ম্যাচ খেলা তো দুরের কথা সিরিজের মাঝপথেই দেশে ফিরে আসেন তিনি। তারপর থেকে নীরবে-নিভৃতে কঠোর নিয়মানুবর্তিতায় চালিয়ে গেছেন পূনর্বাসন প্রক্রিয়া।

বিপিএলে এবারই প্রথম ‘আইকন খেলোয়াড়’ হয়েছিলেন মুস্তাফিজ এবং তাকে দলভূক্ত করেছিল বরিশাল বুলস। কিন্তু সময়মতো ব্যাংক গ্যারান্টির অর্থ দিতে ব্যর্থ হওয়ায় বরিশাল বাদ পড়ে বিপিএল থেকে। পরে প্লেয়ার্স ড্রাফটে ‘এ প্লাস’ ক্যাটাগরির একমাত্র খেলোয়াড় হিসেবে তাকে দলে পেলেও মাঠে নামাতে পারে নি রাজশাহী কিংস।

দু’দিন আগেই রাজশাহীর ফিজিও বায়েজীদ ইসলাম জানিয়েছেন, মাঠে নামতে কোনো সমস্যা নেই মুস্তাফিজের। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন শেষে মুস্তাফিজ নিজেই সংবাদ মাধ্যমকে হাসিমুখে বলেছেন, পরের ম্যাচে (আজকের) মাঠে ফেরার আশার কথা। দুয়ে দুয়ে চার মিলে আজ তাকে বল হাতে দেখার সম্ভাবনা প্রবল।

যদি তাই হয়, তবে বিপিএলের অপেক্ষার অবসান ঘটবে! মুস্তাফিজের মতো সময়ের সেরা একজন বোলারের দিকে তো তার দল আর সমর্থকরাই শুধু চেয়ে থাকে না; স্বয়ং ক্রিকেটও নিশ্চয় রোমাঞ্চিত হয় তার কাটারের পরশে! যদিও ইনজুরি থেকে সেরে এখনই ঠিক কতটা কাটার নিয়ে ফিরতে পারবেন মুস্তাফিজ, তা নিয়ে কিছুটা সংশয় থেকেই যাচ্ছে!

এর আগে একবারই শুধু বিপিএল খেলেছিলেন মুস্তাফিজ। ২০১৫ আসরে ঢাকা ডায়নামাইটসের হয়ে ১০ ম্যাচে ৩৭.৩ ওভার বল করে একটি মেডেনসহ ১৫.১৮ গড়ে নিয়েছিলেন দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ১৪ উইকেট (সর্বোচ্চ ১৬ উইকেট পেয়েছিলেন মোশাররফ হোসেন রুবেল)। তার ইকোনোমিক্যাল রেট ছিল ৫.৭০, স্ট্রাইকরেট ১৬.০০ এবং সেরা বোলিং ১৪ রানে ৩ উইকেট। সর্বনাশা ইনজুরি তাকে গত বিপিএল খেলতে দেয়া তো পরের কথা দলবদলই করতে দেয় নি!

সেই ‘বকেয়া হিসেব’সহ সবকিছু পুষিয়ে দিতে নিশ্চয় মুখিয়ে আছেন মুস্তাফিজ! রাজশাহী কিংসের ‘মামুর বেটারা’ও স্বপ্ন দেখতে পারে তাকে নিয়ে! অবশ্য মুস্তাফিজের মাঠে ফেরা প্রতিপক্ষের ব্যাটসম্যানদের জন্য মোটেই কোনো সুখকর খবর নয়!

Category : খবর
Share on your Facebook
Share this post