অস্ট্রেলিয়ার ‘ট্রেইনার’ বোল্ট!

মাহিয়ান মিশুক
নভেম্বর ২০, ২০১৭
এবার ক্রিকেটে বোল্ট এবার ক্রিকেটে বোল্ট

বাতাসে একটা গুঞ্জন আছে, জার্মান ফুটবল ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের প্রস্তাবে রাজি হয়ে তিনি ট্রায়াল দিতে যাচ্ছেন। এর মধ্যে উসাইন বোল্ট রীতিমত ক্রিকেট ট্রেনিং করালেন সেটাও আবার অ্যাশেজের আগে খোদ অস্ট্রেলিয়ান দলকে।

চলতি বছরেই ট্র্যাক অ্যান্ড ফিল্ডকে বিদায় বলা এই জ্যামাইকান কিংবদন্তি। এবার তার দেখা মিললো অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সাথে। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এক প্রচারণামূলক উদ্যোগ হাতে নিয়েছে। ‘রানিং বিটিউন’ দ্য উইকেটে কে সবচেয়ে বেশি তুখোড় সেটা খুঁজে বের করতে চাইছেন তারা।

সেই উদ্যোগে পাশে আছেন বোল্ট। উদ্যোগটির নাম ‘গ্যাটোরেড ফাস্টেস্ট রান’ ট্রফি। এখানে ব্যাটসম্যানদের রানিং বিটিউন দ্য উইকেটের গতি পরিমাপ করা হচ্ছে ‘বোল্ট রেট’ দিয়ে।

৩১ বছর বয়সী বোল্ট হেরাল্ড সান পত্রিকাকে বলেন, ‘এখানে যে যত বেশি বিধ্বংসী হত পারে, অন্তত আমি ক্রিকেটকে আমি সেভাবেই দেখি। যদিও, দৌঁড়ানোর সময় খুব বেশি ধ্বংসাত্মক হওয়া লাগে না। তবে, সমস্যা হল ক্রিকেটাররা খুব আস্তে দৌঁড়টা শুরু করে। সেটা ঠিক করে ফেলতে পারলেই উপকার।’

এই উদ্যোগটা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের জন্য কার্যকর হবে বলেই মনে করছেন ক্রিকেটার পিটার হ্যান্ডসকম্ব। বোল্টের পাঠশালার ক্লাস শেষে তিনি বলেন, ‘কিভাবে জোরে দৌঁড়াতে হবে তার জন্য বোল্ট আমাদের কিছু পরামর্শ দিয়েছে। প্রথম কয়েকটা পদক্ষেপ খুব জরুরী, সেটা ঠিক মত হলেই আমরা দ্রুত দৌঁড়াতে পারবো। ও বিশ্বের দ্রুততম মানব। ওর সাথে কাজ করা আনন্দদায়ক এক অভিজ্ঞতা।’

অ্যাশেজের স্কোয়াডে থাকাদের মধ্যে কেবল এই হ্যান্ডসকম্ব ছিলেন এই সেশনে। আরো ছিলেন অ্যারন ফিঞ্চ, অ্যাশটন অ্যাগার ও গ্লেন ম্যাক্সওয়েল। অ্যাশেজ শুরু হবে ২৩ নভেম্বর। প্রথম ম্যাচ ব্রিসবেনের গ্যাবায়। পাঁচ টেস্টের সিরিজের পরের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে অ্যাডিলেড, পার্থ, মেলবোর্ন ও সিডনিতে।

 

Category : খবর
Share on your Facebook
Share this post